Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ইংলিশবাজারের উত্তর বালুচর এলাকায় শিবরাত্রি উপলক্ষে ১৮ ফুটের শিব মূর্তি। -নিজস্ব চিত্র

খনদাদু ও খনদিদা চরিত্রকে
নির্বাচনী ম্যাসকট করায় আপত্তি 

খনদাদু, খনদিদার মতো চরিত্রকে জেলার নির্বাচনী ম্যাসকট করায় আপত্তি তুলে নির্বাচন কমিশনে অভিযোগ জানালেন জেলার খন গবেষকরা। দক্ষিণ দিনাজপুর জেলা নির্বাচন দপ্তর নতুন ভোটারদের উজ্জীবিত করতে ও গ্রাম থেকে শহরের ভোটারদের ভোটদানের বিষয়ে সচেতন করতে জেলার খনপালা গানের চরিত্র খনদাদু, খনদিদাকে ম্যাসকট করে প্রচার শুরু করে।  
বিশদ
ফি কমানোর দাবিতে জাতীয়
সড়ক অবরোধ কলেজ পড়ুয়াদের 

ভর্তি ফি কমানোর দাবিতে মঙ্গলবার উত্তাল হল মালদহের গাজোল কলেজ। এদিন কলেজের পড়ুয়ারা ফি কমানোর দাবিতে বিক্ষোভ দেখান। ঘটনায় ব্যাপক উত্তেজনা তৈরি হয় কলেজ চত্বরে।  
বিশদ

11th  March, 2021
‘বিদ্রোহী’ নান্টু এখনও তৃণমূল
পার্টি অফিসে ইস্তফাপত্র দেননি 

প্রার্থী নিয়ে ‘বিদ্রোহ’ করলেও এখনও দলের সদস্য পদ ছাড়েননি। শিলিগুড়ির বিদ্রোহী তৃণমূল নেতা নান্টু পাল। ওমপ্রকাশ মিশ্রকে তৃণমূল প্রার্থী করায় তিনি প্রতিবাদ জানিয়ে নির্দল প্রার্থী হিসেবে প্রচারে নেমে পড়েছেন।  
বিশদ

11th  March, 2021
চায়ের দোকানে বসে আড্ডা
জলপাইগুড়ির তৃণমূল প্রার্থীর 

কংগ্রেস-বিজেপিকে পিছনে ফেলে চায়ের দোকানে আড্ডা দিয়ে জোর কদমে নির্বাচনী প্রচার চালাচ্ছেন জলপাইগুড়ি বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা এলাকার প্রবীণ চিকিৎসক ডাঃ প্রদীপকুমার বর্মা।  
বিশদ

11th  March, 2021
কোচবিহারে চারটি বিধানসভায়
প্রার্থীর দাবি তুলল যুব কংগ্রেস 

যুব কংগ্রেসের পক্ষ থেকে কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ ও নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রে প্রার্থী দেওয়ার জোরালো দাবি উঠেছে। সংগঠনের দাবি, রা঩জ্যে বাম-কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হচ্ছে।  
বিশদ

11th  March, 2021
কোচবিহারে এলইডি রথ নিয়ে প্রচার বিজেপির 

বিধানসভা নির্বাচনে কোচবিহার জেলায় প্রচার চালানোর জন্য প্রতিটি বিধানসভা কেন্দ্রের জন্য একটি করে এলইডি রথ নামাচ্ছে বিজেপি। কয়েকটি রথ ইতিমধ্যেই জেলায় চলে এসেছে। এই রথগুলিতে এলইডি স্ক্রিন থাকছে।  
বিশদ

11th  March, 2021
তুফানগঞ্জে চার প্যাকেট
ইয়াবা সহ ধৃত যুবক 

বুধবার সন্ধ্যা নাগাদ পাচার করার সময় চার প্যাকেট নেশার ট্যাবলেট ইয়াবা সহ এক যুবককে হাতেনাতে পাকড়াও করল বিএসএফ। তুফানগঞ্জ-১ ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় বালাভূত ব্রিজের উপর থেকে ওই পাচারকারীকে পাকড়াও করেছেন বিএসএফের ৬২ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা।  
বিশদ

11th  March, 2021
বালুরঘাট থেকে বিশ্বনাথের
বদলে প্রার্থী হলেন সুচেতা 

বালুরঘাট বিধানসভা কেন্দ্র থেকে বাম-কং জোটের প্রার্থী হচ্ছেন আরএসপি নেত্রী সুচেতা বিশ্বাস। ৪৪ বছর পর বালুরঘাট বিধানসভা কেন্দ্রে বিশ্বনাথ চৌধুরীর বদলে অন্য কাউকে প্রার্থী করল আরএসপি। 
বিশদ

11th  March, 2021
রাস্তা তলিয়ে গিয়েছে পুকুরে,
দেড় মাস ‘গৃহবন্দি’ পরিবার 

বাড়ির একমাত্র চলাচলের রাস্তাটি কয়েকমাস আগেই ভেঙে পুকুরে তলিয়ে গিয়েছে। বিকল্প রাস্তা হিসেবে প্রতিবেশীর জায়গা দিয়ে চলাচল করছিলেন। কিন্তু সম্প্রতি সেই রাস্তাটিও টিন দিয়ে ঘিরে দিয়েছেন সেই জায়গার মালিক।  
বিশদ

11th  March, 2021
রাস্তা সংস্কার হয়নি, ভোট
বয়কটের ডাক দিয়ে মিছিল 

ভোটের দিন ঘোষণা হতেই ভোট বয়কটের কথা জানিয়ে দিলেন মোথাবাড়ি বিধানসভা কেন্দ্রের প্রায় ৭০০টি পরিবারের হাজার দুয়েক সদস্য। বেহাল রাস্তার সংস্কার না হওয়াতেই এই ভোট বয়কটের সিদ্ধান্ত বলে ওই ভোটদাতাদের পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে। 
বিশদ

11th  March, 2021
কুর্শামারি বাজারে
আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ২
 

বুধবার ভোরে মাথাভাঙা থানার পুলিস কুর্শামারি বাজার থেকে একটি আগ্নেয়াস্ত্র সহ দু’জনকে গ্রেপ্তার করে। মাথাভাঙার অতিরিক্ত পুলিস সুপার সিদ্ধার্থ দর্জি বলেন, এদিন ভোরে বিশেষ সূত্র মারফৎ খবর পেয়ে পুলিস কুর্শমারি বাজারে নজরদারি চালায়। 
বিশদ

11th  March, 2021
মালদহে জোট ভেঙে আলাদা
লড়ার ডাক আরএসপি-ফব’র

সংযুক্ত মোর্চার প্রার্থী তালিকা ঘোষণা হতেই তীব্র ক্ষোভ তৈরি হল মালদহ বামফ্রন্টের অন্দরে। একটিও আসন পায়নি দুই বাম শরিক আরএসপি ও ফরওয়ার্ড ব্লক। তাই জোটের নিয়ম ভেঙেই জেলার একাধিক বিধানসভা আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি শুরু করে দিল দুই বাম শরিক।  
বিশদ

11th  March, 2021
আলিপুরদুয়ারে প্রায় ৩০০টি
বুথ এবার মহিলা পরিচালিত 

এবারের বিধানসভা ভোটে আলিপুরদুয়ার জেলার পাঁচটি বিধানসভা কেন্দ্রের মধ্যে প্রায় ৩০০টি বুথে মহিলারাই ভোট পরিচালনা করবেন। তারমধ্যে আলিপুরদুয়ার-২ ব্লকের ৪০টি বুথে ভোট পরিচালনা করবেন মহিলা ভোটকর্মীরা। ওসব বুথে একজনও পুরুষ ভোটকর্মী থাকবেন না।  
বিশদ

11th  March, 2021
গঙ্গা না গুণধর, আলিপুরদুয়ারে
বিজেপি প্রার্থী কে? জল্পনা 

আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হতে চেয়ে ২১টি আবেদনপত্র জমা পড়েছে। কিন্তু গেরুয়া শিবিরের নির্ভরযোগ্য সূত্রে খবর,রেকর্ড সংখ্যক আবেদনপত্র জমা পড়লেও আলিপুরদুয়ার বিধানসভা আসনে প্রার্থী হিসেবে এই মুহূর্তে দুই নেতার নাম নিয়েই চর্চা চলছে। 
বিশদ

11th  March, 2021
কোচবিহার জেলায় প্রার্থী ঘোষণা বামেদের 

কোচবিহার জেলায় বামেদের প্রার্থী ঘোষণা করা হল। এদিন সিপিএম ও ফরওয়ার্ড ব্লক তাদের প্রার্থী ঘোষণা করলেও কংগ্রেস এখনও তাদের প্রার্থী ঘোষণা করতে পারেনি। জেলায় সিপিএম মাথাভাঙা আসনে অশোক বর্মন, নাটাবাড়িতে আকিক হাসান ও শীতলকুচিতে সুধাংশু প্রামাণিককে প্রার্থী করেছে।  
বিশদ

11th  March, 2021

Pages: 12345

একনজরে
শিবরাত্রি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই তারকেশ্বরের মন্দিরে ঢল নামে পুণ্যার্থীদের। বেলা যত বেড়েছে, লাইনও তত দীর্ঘ হয়েছে। এক সময়ে ভিড় এতটাই হয়েছিল যে, তা সামলাতে ...

ব্রিটিশ রাজ পরিবারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের বিস্ফোরক অভিযোগ তুলেছেন যুবরাজ হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল। তাঁদের সাক্ষাৎকার নিয়ে তোলপাড় চলছে। যদিও রাজ পরিবারের বিরুদ্ধে ভাই ...

বিজেপিকে হারানোর বার্তা নিয়ে আগামী ১৩ মার্চ হাইভোল্টেজ নন্দীগ্রামে কিষান মহাপঞ্চায়েতের আয়োজন করতে চলেছেন কৃষকরা। উপস্থিত থাকবেন রাকেশ টিকায়েত। বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ইস্যুতে ভোটের বাংলায় গোটা রাজ্যে সবমিলিয়ে ছ’টি মহাপঞ্চায়েত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। ...

শনিবার আইএসএল ফাইনালে নজর থাকবে দুই দলের গোলরক্ষকের দিকে। গোল্ডেন গ্লাভসের দৌড়ে রয়েছেন এটিকে মোহন বাগানের অরিন্দম ভট্টাচার্য ও মুম্বই সিটি এফসি’র অমরিন্দর সিং। চলতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM